মজলুমের ইনকিলাব
- রাফিউল রাফি ০৪-০৫-২০২৪

মজলুমের ইনকিলাব
রাফিউল ইসলাম রাফি

আমরা কৃষক, আমরা চাষা ।
আমরা বস্ত্র, আমরা বাসা ।
আমার রক্তে রাঙ্গা প্রাসাদের লাল ইট,
আমার কাঁধে তোমাদের ঐ প্রাসাদের ভিত ।
রোজই খাচ্ছও আমার কাঁধের কালশিটা ।
তোমার ইজ্জত ঢাকে আমার বুনা বস্ত্র-সুতা ।

উশর ডাঙায় সুফল ফলাই,
সিন্ধু সেঁচে মুক্তা আনি ।
বিশ্ব খাদ্যের জোগান দিতে
মাথার উপর আকাশ ভাঙ্গি ।
হাতুড়ি, কাস্তে অতি আপন
নিজ হাতে গড়ি দেশ ।
তোমরা শুধু প্রতীকটা নাও
আসলে মূলের সাথে বিদ্বেষ ।

আমার ঘামে সেদ্ধ ভাতে তোমাদের ভরে পেট,
আমার রক্তে গড়া প্রাসাদে তোমরা মহান শেঠ ।
যুগ যুগ ধরে মেহনত করি কপাল বদলাইনা ।
সুযোগ সন্ধানী, চেয়ার পেলেই তোমরা সাজো দেশের সোনা ।
যাচ্ছেতাই ব্যবহার করেছো এখন শুধু দিন গুণা,
মজলুম আমি বুঝে গেছি সব আর ছাড় দিবো না ।

আমরা এবার এক হয়েছি দুনিয়ার মজদুর,
ন্যায্য হিসসা দিতে হবে আজ ফিরব না বেকসুর ।
হামাগুড়ি দিয়ে হুমড়ি খাবে বাঁচার জন্য করবে বিলাপ ।
তাকিয়ে দেখো জেগেছে জনতা, দেখো মজলুমের ইনকিলাব ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।